অবসাদ ভুলতে শিশা লাউঞ্জে যাও? অথবা এ্যারামে তিন পেগ হুইস্কিতেই মাতালের ভান কর? অনেক কষ্ট তোমার? এস আমার সাথে; কষ্ট কাকে বলে দেখিয়ে দেব; টান মেরে খুলে ফেল কালভার্টের পর্দা। দেখবে টুলুটুলু চোখে ক্ষুধা তাকিয়ে আছে তোমার দিকে; না, আগে তারা তোমার হাতের দিকে তাকাবে ; দেখবে তোমার হাতে কোন খাবার আছে কি না। এখানে মানুষগুলো রূপান্তরিত হয়েছে ক্ষুধায়; তেতালি্লশের কার্বন কপি দেখতে পাবে তুমি; শুধু কিছু কিছু জায়গায় কালি বাদ পড়েছে; এটুকুই যা তফাৎ। এখানে ক্ষুধার্ত মানুষগুলো এত দুর্বল; ভিক্ষায় যাবার শক্তিও তাদের নেই। ইচ্ছে হলে কেঁদে ফেলতে পার, তোমার সমস্ত অবসাদ চোখের জল হয়ে বেরিয়ে যাবে। হয় নি? অর্থ-প্রাচুর্য্যের বিষন্নতায় পশ্চিমাদের মত পাংক সাজ? তাহলে আবার এস আমার সাথে; রায়ের বাজার বস্তিতে চল; এটা তোমার মাহি ভাইয়ের কমু্যনিজম চর্চার শখের বস্তি নয়; এখানে একাত্তরেও কঙ্কাল ছিল এখনও আছে; শুধু এখনকার কঙ্কালের গায়ে চামড়া আছে; এটুকুই যা তফাৎ। অথবা পনেরতে... যেখানে মানুষ দশ টাকার ভাত খেয়ে গোটা দিন কাটিয়ে দেয়, এদেরকে তোমার মত রুচি বাড়ার ওষুধ খেতে হয় না, হয় না খেতে তোমার মত জীবানুমুক্ত পানি, ক্ষুধা এখানে অনেক শক্তিশালী, জীবানুও এদের পেটে হজম হয়ে যায়। অথবা তোমাকে নিয়ে যাব আগারগাঁও, অথবা জয়দেবপুরে অথবা কাঁটাসুর, অথবা....... অথবা....... না থাক আর না। তুমি যদি মানুষ প্রজাতির অন্তর্ভুক্ত হও তাহলে এটুকুতেই হবে। কাঁদ আবার কাঁদ; সমস্ত অবসাদ চোখের জল হয়ে বেরিয়ে যাবে। মনে হবে কোথায় অবসাদ, কোথায় বিষন্নতা; নিজেকে পৃথিবীর সবচে' সুখী মানুষ মনে হবে। তাহলে আমার সাথে এস... প্রার্থনায় বস আমার সাথে; অথবা প্রশ্ন কর বিধাতাকে; হে বিধাতা "খাবার যখন না-ই দেবে তবে পেট কেন দিলে তুমি?"
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
নাজমুল হাসান নিরো
@Md. Akhteruzzaman - আপনার লেখা পড়েছি ভাই। আপনার মত অমন তথ্যবহুল লেখা গল্পকবিতায় খুব কমই চোখে পড়ে। খুব ভাল লেগেছিল। আমার লেখা আপনার প্রিয়তে যাওয়াটা সৌভাগ্যের বিষয়ই।
নাজমুল হাসান নিরো
@তানভীর - তানভীর ভাই আপনার কবিতা পড়ে তো স্তম্ভিত হয়েছিলাম। আপনার মুখে অসাধারন কথা শোনাটা অনেকটাই সৌভাগ্যের বিষয়। আর হ্যাঁ সবাই আসলে ডাহা মিথ্যা কথা বলে। রোম পোড়ার সময় নিরো ওসব সাধারণ অপকর্ম করার মানুষই না। আসলে রোম যখন পুড়ছিল নিরো তখন তিন-তিনটা আওরত সহযোগে সুরা পানে মগ্ন ছিল।
এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।
প্রতি মাসেই পুরস্কার
বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।
লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন
প্রথম পুরস্কার ১৫০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।
দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।